• শিরোনাম


    আখেরী মোনাজাতের মাধ্যমে শেষ হলো হযরত শাহজালাল (রহ:)’র এর ওরস

    রিপোর্ট: সৈয়দ আমিনুল ইসলাম জুবায়ের, সিলেট প্রতিনিধি ::: | ২৪ জুলাই ২০১৯ | ১১:৪১ অপরাহ্ণ

    আখেরী মোনাজাতের মাধ্যমে শেষ হলো হযরত শাহজালাল (রহ:)’র এর ওরস

    আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হল ওলীকূল শিরোমণি হযরত শাহজালাল (রহ.)’র পবিত্র ওরস মোবারক। মঙ্গলবার সকালে গিলাপ ছড়ানোর মধ্য দিয়ে দুই দিনব্যাপী ৭০০তম ওরস মোবারকের আনুষ্ঠানিক সূচনা হয়। বুধবার ভোররাতে আখেরি মোনাজাত এবং ভোরে শিরণি বিতরণের মধ্য দিয়ে সম্পন্ন হয় ওরস। তবে সোমবার থেকেই ভক্ত-আশেকানরা ওরসকে কেন্দ্র করে ভীড় জমাতে শুরু করেন। মঙ্গলবার রাতেই মাজার প্রাঙ্গণ আশপাশের এলাকা মানুষে মানুষে হয়ে যায় পরিপূর্ণ।
    জানা যায়, ওরসকে কেন্দ্র করে মানুষের চাপ সামলাতে মঙ্গলবার সকাল থেকেই যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হয় দরগাহর প্রধান ফটকসহ চারটি প্রবেশ পথে। বসানো হয় পুলিশ চেকপোস্ট। দেশের বিভিন্নপ্রান্ত থেকে আগত মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে মাজার ও আশপাশের এলাকায় লাগানো হয় সিসিটিভি ক্যামেরা। সার্বক্ষণিক নিরাপত্তায় নিয়োজিত রাখা হয় সাড়ে ৭শ\’ পুলিশ সদস্যকে। এছাড়া বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরাও তৎপর ছিলেন ওরসকে কেন্দ্র করে।
    তাছাড়া মাজার প্রাঙ্গণে বসানো হয় মেডিকেল ক্যাম্প। পাশাপাশি দমকল বাহিনী ও বিদ্যুৎ বিভাগের দুটি টিমও সার্বক্ষণিকভাবে দায়িত্ব পালন করে। মঙ্গলবার সকালে আনুষ্ঠানিকভাবে গিলাপ ছড়ানোর মাধ্যমে শুরু হয় দুই দিনব্যাপী ওরস। সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার পক্ষ থেকে মাজারে গিলাফ দেয়া হয়েছে। সকাল পৌনে ১০টার দিকে প্রথমে মাজারে গিলাপ চড়ায় শাহজালাল মাজার কর্তৃপক্ষ। এরপর সন্ধ্যা ৬টা পর্যন্ত ভক্ত-আশেকানরা মাজারে গিলাফ চড়াবেন। বাদ মাগরিব থেকে শুরু হয় পশু জবাই। রাতে খতমে সফিনা, কোরআনখানি এবং রাত ২টা পর্যন্ত চলে জিকির। পাশাপাশি ভক্তিমূলক গজল, কাওয়ালি ও পীর-মুর্শিদি গানও পরিবেশন করেন ভক্ত-আশেকানরা।
    প্রধানমন্তী শেখ হাসিনার পক্ষে মাজারে গিলাপ প্রদান করেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, জেলা আ’লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরীসহ দলীয় নেতারা।
    অপরদিকে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার পক্ষে দলটির কেন্দ্রীয় সদস্য ও সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর নেতৃত্বে মাজারে গিলাপ প্রদান করেন বিএনপি নেতারা।
    বুধবার ভোর রাতে আখেরি মোনাজাতের পর শিরণি বিতরণের মধ্য দিয়ে শেষ হয় ওরস।
    প্রসঙ্গত, ইসলাম প্রচারের জন্য হজরত শাহজালাল (রহ.) ১৩০৩ খ্রিস্টাব্দে ৩৬০ জন সফরসঙ্গী নিয়ে সিলেট আসেন। ১৩৪৬ খ্রিস্টাব্দের ১৯ জিলক্বদ তিনি ইন্তেকাল করেন। সিলেটে তিনি যে টিলায় বসবাস করতেন সেখানেই তাকে দাফন করা হয়। তার কবরকে ঘিরেই পরে গড়ে উঠেছে মাজার। এখানেই বিগত ৭০০ বছর ধরে পবিত্র ওরস পালিত হয়ে আসছে।

    Facebook Comments Box



    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম