• শিরোনাম


    অর্থ সম্পদ যেন আখিরাত বরবাদের কারণ না হয় [] মুফতী মোহাম্মদ এনামুল হাসান

    লেখক: মুফতী মোহাম্মদ এনামুল হাসান, ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রতিনিধি | ২৩ মে ২০২০ | ১:৫৬ পূর্বাহ্ণ

    অর্থ সম্পদ যেন আখিরাত বরবাদের কারণ না হয় [] মুফতী মোহাম্মদ এনামুল হাসান

    সা’লাবাহ ইবনে হাতেম আনসারী নামক এক ব্যক্তি রাসুল( সা:) এর নিকট উপস্থিত হয়ে আরজ করলেন, ইয়া রাসুলাল্লাহ, আমি যেন ধনী হয়ে যেতে পারি সেজন্য দু’আ করে দিন।রাসুল(সা:) বললেন, তবে কি আমার তরিকা তুমার নিকট পছন্দনীয় নয়?ঐ সত্তার কসম যার কুদরতি হাতে আমার জীবন, আমি যদি ইচ্ছে করতাম তাহলে মদিনার পাহাড় গুলো আমার জন্য স্বর্ন বানিয়ে দেওয়া হত।কিন্তু এমন ধনী হওয়া পছন্দনীয় নয়। রাসুলের কথা শুনে লোকটি চলে গেল।

    কিছুদিন পর আবার এসে একই আবেদন করল। এবং বলল আমি যদি ধনী হয়ে যায় তাহলে সকলের হক যথাযথ আদায় করব। রাসুল(সা:) তার সম্পদ বৃদ্ধির জন্য দো’আ করলেন। রাসুলের দো’আর বরকতে তার সম্পদ অসাধরণ ভাবে বৃদ্ধি পেতে লাগল।



    তার ছাগল, ভেড়ার সংখ্যা এ পরিমান বৃদ্ধি পেতে লাগল যে, তার জন্য মদিনায় বসবাস করা অসম্ভব হয়ে গেল। তখন সে মদিনার বাহিরে অন্য এক স্থানে বসবাস করতে লাগল।ব্যস্ততার কারণে শুধুমাত্র যোহর আর আসরের নামাজ মদিনায় এসে রাসুলের সাথে আদায় করতে পারতো। অন্যান্য নামাজ গুলো তার এলাকায় আদায় করতো।

    কিছুদিন পর তার ছাগল, ভেড়া আরো বৃদ্ধি পেতে লাগল। পূর্বের জায়গাটির মত এ জায়গা ও তার সংকুলান না হওয়াতে সে মদিনা থেকে আরো বহুদূরে গিয়ে বসবাস করতে লাগল।এখন সে শুধুমাত্র জুম’আর নামাজ রাসুল( সা:) এর সাথে আদায় করতে পারে।

    কিছুদিন পর ছাগল, ভাড়া সহ তার সম্পদ আরো বৃদ্ধি হওয়ায় এখন সে আরো অনেকদূর চলে গেল। এখন সে জুম’আর নামাজ থেকে ও বঞ্চিত হয়ে গেল।

    একদিন রাসুল(সা:) তার খোঁজখবর সাহাবিদের নিকট জানতে চাইলে সাহাবিগণ বললেন,ইয়া রাসুলাল্লাহ, সা’লাবার সম্পদ বৃদ্ধি হওয়াতে মদিনার আশপাশ তার জায়গা সংকুলান না হওয়ায় সে এখন বহুদূরবর্তী এলাকায় বসবাস করে। সাহাবিদের কাছ থেকে রাসুল(সা:) একথা শুনে রাসুল(সা:) তিনবার বললেন, সা’লাবার প্রতি আফসোস।

    অর্থ সম্পদ আমাদের অতি প্রয়োজন, কিন্তু অর্থ সম্পদের পাছনে এমনভাবে যেন আমরা ব্যস্ত না হয়ে যায় যে ব্যস্ততা আমার আখিরাত বরবাদের কারণ হয়ে যায়।
    অতএব আসুন, যার যতটুকু ই সামর্থ আছে তা নিয়েই অসহায় মানুষদের পাশে দাড়ায়।ঈদের আনন্দ ভাগ করে নেয় সেইসব মানুষদের সাথে। যে অর্থ সম্পদ অন্যের মুখে হাসি ফোটাতে পারেনা মনে রাখবেন, এ-ই অর্থ সম্পদ আপনার মুখে ও হাসি ফোটাতে পারবেনা।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম