• শিরোনাম


    অনিদ্রা হতে পারে পানি শূন্যতার অন্যতম কারণ।

    | ১২ নভেম্বর ২০১৮ | ৬:৫১ অপরাহ্ণ

    অনিদ্রা  হতে পারে পানি শূন্যতার অন্যতম  কারণ।

    শরীরে পানিশূন্যতার কারণ হতে পারে অনিদ্রা। সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। গবেষকরা বলছেন, পানির সরবরাহ নিশ্চিতকারী হরমোনের নিঃসরণকে বাধাগ্রস্ত করার মাধ্যমে দেহে এ সমস্যা তৈরি করতে পারে অনিদ্রা। খবর মেডিকেল নিউজ টুডে।

    একজন মানুষের দৈহিক স্বাস্থ্যে অনিদ্রার নানা ধরনের প্রতিকূল প্রভাব দেখা যায়। অনিদ্রার কারণে একজন ব্যক্তির শুধু মনোযোগ বা বিবেচনাবোধেরই ব্যাঘাত ঘটে না, একই সঙ্গে এর ফলে টাইপ-২ ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, স্থূলতা ও শ্বসনতন্ত্রেরও সমস্যা দেখা দিতে পারে।



    সাম্প্রতিক কিছু প্রতিবেদনে দেখা গেছে, অনিদ্রার কারণে কিডনির রোগসহ অকালমৃত্যুর ঘটনাও ঘটতে পারে। এর মধ্যে কিডনি দেহের পানি সংবহনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এজন্য কিডনির স্বাস্থ্য ভালো রাখতে প্রচুর পরিমাণে পানিপানের পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা।

    দেহে পানি সংবহনে অনিদ্রার প্রভাব নিয়ে এখন পর্যন্ত গবেষণা হয়েছে খুব কম। সাম্প্রতিক এ গবেষণার মাধ্যমে ওই শূন্যতাকেই দূর করার প্রয়াস নেয়া হয়েছে। পেনসিলভানিয়া স্টেট ইউনিভার্সিটির অধীন স্টেট কলেজের বায়োবিহেভিয়েরাল হেলথ বিভাগের সহকারী অধ্যাপক অ্যাশার রোজিঙ্গারের নেতৃত্বে গবেষণাটি পরিচালিত হয়েছে।

    গবেষণার জন্য চীন ও যুক্তরাষ্ট্রের প্রাপ্তবয়স্ক কয়েকজন মানুষের দেহের পানি সংবহন প্রক্রিয়ায় অনিদ্রার প্রভাব পরীক্ষা করে দেখা হয়। এতে উঠে আসা ফল প্রকাশ করা হয়েছে জার্নাল ‘স্লিপে’।

    এতে দেখা যায়, যারা নিয়মিত রাতে ৬ ঘণ্টা বা তার কম ঘুমান, ৮ ঘণ্টা নিদ্রাযাপনকারীদের তুলনায় তাদের দেহে পানিশূন্যতা দেখা দেয়ার আশঙ্কা ১৬-৫৯ শতাংশ বেশি।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আওয়ারকণ্ঠ২৪.কম